সারাদিন স্ক্রিনে চোখ? অবহেলা না করে জেনে নিন মুক্তির উপায়


ডিসেম্বর ২১ ২০২০

বর্তমান সময়ে কম্পিউটার ছাড়া কোনো কাজ করা প্রায় অসম্ভব। অফিসের কাজ করার সময় টানা কম্পিউটার বা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকা। বাসায় টিভি দেখা বা মোবাইল চেক করা। কিন্তু আমাদের অনেকেই এই বিষয়ে সচেতন নন যে ঘণ্টার পর ঘণ্টা ফোন ও কম্পিউটার ব্যবহারেও চোখের অপূরণীয় ক্ষতি হতে পারে। ডিজিটাল স্ক্রিন চোখের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

তবে কিছু সহজ উপায় আছে যা ব্যবহার করে এই ক্ষতির পরিমাণ কমিয়ে আনা যায়। এ ক্ষেত্রে জীবনযাত্রায় আনতে হবে ছোট কিছু পরিবর্তন। প্রতিদিন কম্পিউটার স্ক্রিনে ধুলো ময়লা জমেলে বা স্ক্রিন পরিষ্কার না থাকলে চোখকে দ্বিগুণ কষ্ট করতে হয়। এজন্য উচিত কম্পিউটার স্ক্রিন সবসময় পরিষ্কার রাখা।
স্ক্রিন থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। সবসময় কম্পিউটার স্ক্রিন থেকে কমপক্ষে এক হাত দূরত্ব বজায় রাখা উচিত। কম্পিউটারে বড় ফ্রন্টের লেখা বা যেকোনো কিছু জুম করে দেখা উচিত। এতে করে চোখে চাপ কম পড়ে।

কম্পিউটার স্ক্রিন থেকে ব্লু লাইট বা একধরনের রেডিয়েশন বের হয় এই ব্লু লাইট থেকে বাঁচার জন্য সবসময় কম্পিউটারে ব্লু লাইট ফিল্টার অন করে রাখা উচিত এবং প্রয়োজনে স্পেশাল চশমা ব্যবহার করা উচিত। নতুন মডেলের মনিটর ব্যবহার করুন। অর্থাৎ ডিজিটাল স্ক্রিনে বেশি সময় দিলে চিকিৎসকের পরামর্শক্রমে প্রগ্রেসিভ লেন্স ব্যবহারের কথা বিবেচনা করতে পারেন। প্রগ্রেসিভ লেন্স ব্যবহার করলে সকল দূরত্বের স্ক্রিন স্পষ্টভাবে দেখা যায়।

অনেকক্ষণ কম্পিউটার ব্যবহার করলে নিয়মিত ব্রেক নিতে হয় যাতে করে চোখের ওপর চাপ কম পড়ে। ফোন বা কম্পিউটারের মতো ডিভাইস ব্যবহারে প্রতি ২০ মিনিটে ২০ সেকেন্ড বিরতি নিয়ে ২০ ফুট দূরের কিছু দেখুন। বিরতি নিতে মনে করিয়ে দিতে পারে এমন একটি অ্যাপ ডাউনলোড করুন।

স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে ফেলুন। ফোনে আই প্রোটেকশন মোড অথবা নাইট মোড চালু করুন। স্ক্রিন প্রোটেকটর লাগিয়ে নিন। স্ক্রিন প্রোটেক্টরও নীল আলো কমাতে পারে।