ভারতে আটকা পড়া পেঁয়াজে পচন ধরেছে


সেপ্টেম্বর ২০ ২০২০

এসএম আশরাফুল ইসলাম: ভোমরা স্থলবন্দর দিয়ে ৩১ ট্রাক ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে পৌছানোর পর আজ রোববার থেকে পেঁয়াজ বোঝাই আর কোন ট্রাক আসেনি। ভোমরা বন্দরের ওপারে ভারতের ঘোজাডাঙা বন্দরে এখনও পেঁয়াজ বোঝাই দেড় শতাধিক ট্রাক দাঁড়িয়ে রয়েছে। ১৩দিন আগে লোড দেওয়া এসব পেঁয়াজে পচন ধরায় তা রাস্তার ধারে ঢেলে ফেলা হয়েছে।

সাতক্ষীরার ব্যবসায়ীরা বলছেন, পঁচা পেঁয়াজ বাংলাদেশে নিয়ে এসে আরও এক ঝামেলায় পড়তে হবে। এ কারনে পেঁয়াজ আমদানিকারকরা ঘোজাডাঙা থেকে ট্রাকগুলি ভারতের অভ্যন্তরে আবার ফেরত পাঠিয়ে দিচ্ছেন। আমদানিকারক আমির হামজা বলেন প্রায় অর্ধেক পেঁয়াজে পচন ধরেছে।

এদিকে ভোমরা কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মো.মহসিন বলেন গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত পেঁয়াজ বোঝাই যে সমস্ত গাড়ির কাগজপত্র পূবের্ই জমা দেওয়া ছিল কেবলমাত্র সেগুলি ছাড় পেয়েছে। শনিবার সন্ধ্যা নাগাদ মোট ৩১টি গাড়িতে ৭২০ টন পেঁয়াজ ভোমরা বন্দরে এসেছে জানিয়ে তিনি বলেন আজ রোববার থেকে আর কোন গাড়ি ভোমরা বন্দরে আসেনি।

ভোমরার বিপরীতে ঘোজাডাঙায় দাঁড়িয়ে থাকা পেঁয়াজ বোঝাই অন্যান্য গাড়িগুলি কবে নাগাদ বাংলাদেশে আসবে জানতে চাইলে আমদানিকারকরা বলেন এ বিষয়ে ভারতে একটি মিটিং হওয়ার কথা রয়েছে। এ মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে। তবে আজ রোববার ভারতে সাপ্তাহিক ছুটি থাকায় কোন গাড়ি আসছে না।