প্রাণসায়ের খালের বাঁধ অপসারন ও জলাবদ্ধতা নিরসের দাবিতে মানববন্ধন


সেপ্টেম্বর ২৬ ২০২০

সাতক্ষীরা শহরেরর প্রানসায়ের খালের বাঁধ অপসারন ও জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। সদর উপজেলার চারটি ইউনিয়নের বাসিন্দারা শনিবার সকালে শহরের সার্কিট হাউস মোড়ে সাতক্ষীরা-যশোর মহাসড়কে উক্ত মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে বক্তারা বলেন, শহরের প্রাণ সায়ের খাল কাটার লক্ষ্যে পাকা পুলের নিচে আড়াআড়ি বাঁধ দিয়ে পানি আটকানোর কারনে চারটি ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। খাল কাটার লক্ষ্যে পাকাপুলের নিচে এই বাঁধ দেওয়া হয়েছে। এতে সদর উপজেলার লাবসা, বল্লী, আগরদাঁড়ি ও ঝাউডাঙ্গা ইউনিয়নের শতাধিক গ্রামের বাড়িঘর বিপন্ন হয়ে পড়েছে। ফসলী ক্ষেতে পানি উঠেছে। এমনকি কাঁচা পাকা রাস্তা গুলোও পানিতে নিমজ্জিত হয়েছে। তারা অভিযোগ করে বলেন, খালের পচা পানির কারণে গবাদি পশু এবং নারী ও শিশুরা পানবাহিত রোগের মুখে পড়েছে।

বাঁধ দ্রুত অপসারনের দাবি করে গ্রামবাসী বলেন, আমরা খাল খনন চাই। কিন্তু তার জন্য আমাদের সর্বনাশ ডেকে আনবেন না। তারা এর প্রতিকার দাবি করেন। বক্তারা এ সময় শহরের প্রানসায়ের খালের উপর দেওয়া বাঁধ অপসারনসহ এই চার ইউনিয়নের জলাবদ্ধতা নিরসনের জোর দাবি জানান।

লাবসার ইউপি সদস্য গোলাম কিবরিয়া বাবুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, বল্লী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান, লাবসা ৩ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি শরিফুল ইসলাম বাপ্পী, ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কালাম, ইউপি সদস্য মনিরুল ইসলাম মনি, ব্যবসায়ী রিয়াজুল ইসলাম, আব্দুর রাজ্জাক, মিজানুর রহমান প্রমুখ। মানববন্ধন শেষে তারা স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান করেন।