Satkhira Journal

বিট কার্যালয়ের মাধ্যমে আইনী সেবা দিচ্ছে পুলিশ

মাহমুদুল হাসান শাওন: সাতক্ষীরার দেবহাটায় প্রত্যেকটি ইউনিয়ন বিট কার্যালয়ের মাধ্যমে মানুষের দোরগোড়ায় আইনী সেবা পৌছে দিচ্ছে বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্যরা। এতে করে একদিকে সহজেই হাতের কাছে আইনী সহায়তা মিলছে, অন্যদিকে ঠিক তেমনই সময়ক্ষেপন, হয়রানী ও দালালদের খপ্পরে পড়া থেকে রেহাই পাচ্ছেন সেবাপ্রার্থী সহ সকল শ্রেনি পেশার মানুষ।
পাশাপাশি মাদক নির্মূলসহ সকল অপরাধ কর্মকান্ড দমনেও বিট কার্যালয়ের মাধ্যমে বেশ সাফল্যও মিলেছে পুলিশের। যেকোন সময়ে যেকোন মানুষ বাধাহীন ভাবে ইউনিয়ন বিট কার্যালয়ে উপস্থিত হয়ে মাদকদ্রব্যসহ অন্যান্য অপরাধের তথ্য দিতে পারছেন সংশ্লিষ্ট বিট অফিসারের কাছে।
ইতোপূর্বেও দেবহাটার পাঁচটি ইউনিয়নে পুলিশের বিট কার্যক্রম অব্যাহত থাকলেও, চলতি বছরের শুরুর দিকে সেই কার্যক্রমকে আরো একধাপ এগিয়ে নিতে উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদে একজন করে অফিসারের তত্বাবধানে বিট কার্যালয় পরিচালনা শুরু করে জেলা পুলিশ। বিট কার্যালয় চালুর পর থেকে গুরুতর সমস্যা না হলে এখন আর সেবাপেতে মানুষকে থানায় ছুটতে হচ্ছেনা, বরং সেবা দেয়ার জন্য সেবাপ্রার্থীদের অপেক্ষায় বিট কার্যালয়ে বসে আছেন দেবহাটা থানা পুলিশের সদস্যরা। মানুষকে সেবা নিতে বিট কার্যালয়ে আসার জন্য সাধারণ মানুষকে আহ্বান জানিয়ে পুলিশের পক্ষ থেকে নানামূখী প্রচারণাও অব্যাহত রয়েছে।
নওয়াপাড়া ইউনিয়ন বিটের দায়িত্বরত দেবহাটা থানার সেকেন্ড অফিসার এসআই নয়ন চৌধুরী জানান, বিট কার্যালয় চালুর পর থেকে পুলিশের প্রতি মানুষের আস্থা অনেকটা বেড়েছে। যেকোন সমস্যায় পড়লে পূর্বের তুলনায় অনেক বেশি মানুষ আইনী সেবা পেতে প্রতিদিন ইউনিয়ন বিট কার্যালয়ে আসছেন। এমনকি যেকোন মানুষ অপরাধ মুলোক কর্মকান্ডের তথ্য পুলিশকে দিতে পারছেন।
বিট কার্যালয়ের কার্যক্রম সম্পর্কে দেবহাটা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ ইয়াছিন আলী বলেন, আইনী সহায়তা মানুষের দোরগোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যেই প্রত্যেক ইউনিয়নে বিট কার্যালয় চালুসহ অফিসার নিযুক্ত করা হয়েছে। বিট কার্যালয়ের মাধ্যমে আইনী সহায়তা প্রদান ও অপরাধ দমনে পূর্বের তুলনায় সন্তোষজনক সাফল্য এসেছে পুলিশের। এমনকি প্রত্যেকটি বিট কার্যালয়ের দায়িত্বরত অফিসারদের সাথে সাধারণ মানুষের সার্বক্ষনিক যোগাযোগের সুবিধার্তে আলাদা আলাদা মোবাইল নাম্বার রাখা হয়েছে। এসকল নাম্বারে ফোন করেও সাধারণ মানুষ তাদের সুবিধা অসুবিধা, মাদক চোরাচালান বা যেকোন অপরাধের বিষয়ে পুলিশকে তাৎক্ষনিক তথ্য দিতে পারছেন।

দেবহাটা উপজেলার পাঁচটি ইউনিয়ন বিট কার্যালয়ের দায়িত্বরত অফিসারদের মোবাইল নাম্বার হলো- ১) কুলিয়া বিট- ০১৩২০১৪২৩১৫, পারুলিয়া বিট- ০১৩২০১৪২৩১৬, সখিপুর বিট- ০১৩২০১৪২৩১৭, নওয়াপাড়া বিট- ০১৩২০১৪২৩১৮, দেবহাটা বিট- ০১৩২০১৪২৩১৯।